Subscribe Us

ads header

Sunday, February 20, 2022

ইংরেজী শব্দার্থ শেখার দারুণ কয়েকটি কৌশল | শব্দার্থ মুখুস্ত করার কৌশল

 


ইংরেজী  শব্দার্থ শেখার দারুণ কয়েকটি কৌশল

গত পোস্টে আমি বলেছিলাম - যদি আপনারা ভাল ফিডব্যক দেন তাহলে আমি ইংরেজী শিক্ষার বিষয়টি নিয়ে নিয়মিত পোস্ট করবো। এতে করে আমাদের দৈনিন্দন জীবনে ইংরেজী শিক্ষা সহয হয়ে যাবে।


তাই বেসিক ইংরেজীর জন্য আজকের টপিক হলো ভোকবোলারী বা শব্দার্থ আলোচনা করা।

প্রথমেই বলে রাখি, ইংরেজী শিক্ষার জন্য আমাদের সবার আগে ভোকাবোলারী সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। আরও একটা কথা মনে রাখবেন, যারা চাকরী পরীক্ষা দিবেন তাদের জন্য পরীক্ষাতে আসা উপযোগী গুরুপ্তপূর্ণ শব্দ গুলোকে মার্ক করে রাখব। যেন সহযেই বুঝতে পারেন।

 মন্তব্য যেহেতু আমি Sifur's এর English Competitive Vocabulary থেকে শব্দ মুখুস্ত করেছি। সার্বিক ভাবে আপনারা সেই বই ফলো করতে পারেন।

যেহেতু আজ শব্দ শিখার নতুন পর্ব , তাই শব্দ না দিয়ে শব্দ শিখার কয়েকটি  গরুপ্তপূর্ণ টিপস দিচ্ছি। সেগুলো টিপস আমি  English Competitive Vocabulary বই থেকেই আয়ত্ব করেছি। 

আশা করি সেই টিপস অনুসরণ করলে আশা করা যায় ভালো ফল পাবেন । তবে আপনার যদি সেই টিপস ভালো না লাগে আপনি এভয়েড করতে পারেন ।

টিপস-১: মনে করেন, আমি একটি বইয়ের ১ নংপিষ্টা শিখবো। পথমে আমি যা করবো- তা হলো ঐ ১ নং পিস্টার সবটুকুই সময় নিয়ে ধীরে ধীরে বুঝে বুঝে পড়বো। বাংলা উচ্চারণ ও অর্থগুলো মন দিয়ে পড়বো। Synonym ও Antonym গুলোর উচ্চারণ এবং বাংলা অর্থ জোরে জোরে পড়বো। ধরে নিলাম ঐ ১ নং পৃষ্টার সবটুকু অংশই আমার কাছে অপরিচিত। তারপরও ১৯ মিনিট সময় নিয়ে পুরু পেজ টা বুঝে বুঝে লিখবো। যেমন Abandon । এই শব্দটাকে কমপক্ষে ৫ বার সাদা কাগজে লিখবো।


টিপস-২: ঐ পেজটাতে দেয়া English বাক্যগুলো অর্থ বুঝে মন দিয়ে পড়বো। এই বাক্যগুলো কমপক্ষে পাঁচবার জোরে জোরে উচ্চারণ করে পড়বো। অর্থ বুঝলে Vocabulary মনে রাখা সহজ।

এইভাবে ১৫  দিনের মধ্যে  ২৫/৩০ টি পেজ গল্পের মতো করে পড়ে যাবো। ১৬ তম দিনে প্রথম পেজট রিভিউ করবো। তবে এই রিভিশন এর পদ্ধতিটাই হলো সবচেয়ে গুরুপ্তপূর্ণ।

আমি রিভিশন দেয়ার একটা  কৌশল গ্রহণ করেছিলাম। সেটি হলো ঃ - পুরু পেজটা একটা সাদা কাগজ দিয়ে,  ঢেকে দিয়ে শুধু যে শব্দটাকে আমি পড়তাম সেটিকেই আমি বারবার পড়তাম। যখন এই শব্দটির অর্থ জানতে পারলাম তখন বুঝলাম এই শব্দটা চিরকাল আমার মাথায় ঢুকে গেছে। এই শব্দ আর কখনোই রিভিশন দিই নাই।

টিপস-৩: এইভাবে প্রতিটা পেজের সকল শব্দ ঢেকে ঢেকে  নিজেকে যাচাই করবো যে ,ঐ শব্দটার অর্থ সাথে সাথে মনে পড়ে যায় কিনা। দেখা গেলো যে, ঐ পেজের  মোট ১২ টা সমার্থক ও বিপরীত শব্দ থেকে আমার ৮টি শব্দ মনে আছে। তার মানে আমি বুঝবো এই আটটা শব্দ আমার মাথায় ঢুকে গেছে। 


টিপস-৪: বাকি চারটা শব্দকে আমি লাল/নীল কালি দিয়ে চিহ্নিত করে রাখবো। এই চারটি শব্দ আমি আবার ১৬ দিন পর পুৃনরায় রিভিশন দিবো। এইভাবে এক মাস পর রিভিশন দেয়ার সময় এই চারটির মধ্যে একটি মনে আছে বাকি তিনটি মনে  মনে  নেই । ৈঐ বাকি তিনটি শব্দ আরো বিশ দিন পর রিভিশন ‍দিলে দেখা যাবে যে , মাথার  ব্রেণে ঢুকে গেছে। আর এইভাবেই আমি শব্দলো মুখুস্ত করেছি।


টিপস-৫:এইভাবে এক মাস পর রিভিশন দেয়ার সময় এই চারটির মধ্যে একটি মনে আছে বাকি তিনটি মনে  মনে  নেই । ৈঐ বাকি তিনটি শব্দ আরো বিশ দিন পর রিভিশন ‍দিলে দেখা যাবে যে , মাথার  ব্রেণে ঢুকে গেছে। আর এইভাবেই আমি শব্দলো মুখুস্ত করেছি।

বন্ধুরা টিপসগুলি যদি আপনাদের ভালো লাগে অনুসরণ করতে পারেন। আশা করি তার ফল ঠিকই পাবেন। ধন্যবাদ




1 comment: