Subscribe Us

ads header

Sunday, February 6, 2022

ইসলামিক শিক্ষামূলক গল্প - “হজযাত্রী পিতা-পুত্র”

অনেক দিন আগের কথা

একজন বৃদ্ধ পিতা ও তার পুত্র একটি উটে চড়ে একটি কাফেলা নিয়ে হজের উদ্দেশ্যে রওয়ানা হলেন। এভাবে তিনি অনেক দূর এগিয়ে গেলেন। হঠাৎ বাবা তার ছেলেকে বললেন, তুমি কাফেলার সাথে চলে যাও, তোমার প্রয়োজন হলেই আমি আবার তোমার সাথে যোগ দিব, আমাকে ভয় পেয়ো না। এই বলে পিতা উটের পিঠ থেকে নেমে পড়লেন এবং ছেলে। হাঁটতে শুরু করল।কিছুক্ষণ পর সন্ধ্যা হল কাফেলা নিয়ে।ছেলে বাবাকে কোথাও খুঁজে পেল না।ভয় পেয়ে পিছন থেকে নেমে উল্টো পথে হাঁটতে লাগল।অনেকদূর যাওয়ার পর দেখল তার বৃদ্ধা। বাবা অন্ধকারে হারিয়ে গেলেন।ছেলে দৌড়ে বাবার কাছে এসে জড়িয়ে ধরল।বাবাকে আদর করে কাঁধে তুলে দিল।তারপর আবার কাফেলার দিকে হাঁটা শুরু করল।


তখন বাবা বললেন, আমাকে নামিয়ে দাও, আমি হাঁটতে পারি।

ছেলেটি বললঃ বাবা আমার কোন সমস্যা নেই, আপনার দায়িত্ব অন্য সব কিছুর চেয়ে ভালো। সেই মুহূর্তে বাবা কাঁদলেন এবং বাবার মুখ থেকে অশ্রু প্রবাহিত হল।



ছেলে বললঃ বাবা তুমি কাঁদছ কেন? আমি বললাম না আমার কষ্ট নেই।


বাবা বললেনঃ আমি এর জন্য কাঁদি না। আমি কাঁদছি কারণ আজ থেকে 50 বছর আগে আমি ঠিক এভাবেই আমার বাবাকে আমার কাঁধে নিয়েছিলাম এবং আমার বাবা আমার জন্য প্রার্থনা করেছিলেন যে আপনার সন্তানও আপনাকে একইভাবে ভালবাসবে। আজ বাবার দোয়ার আসল রূপ দেখে চোখে জল এসে গেল।


গল্প থেকে শিক্ষা:

আপনি যেমন একজন বয়স্ক পিতামাতাকে ভালবাসেন, তেমনি আপনি আপনার সন্তানদের মাধ্যমে ফিরে পাবেন। তাই বলি, নিজের সুখের জন্য হলেও বাবা-মায়ের যত্ন নিন।

No comments:

Post a Comment